পাহাড়ি বিডি

★পাহাড়ি এলাকা সম্বন্ধে★

Breaking News

ads
Responsive Ads Here

ঘাটাইলের পাহাড়ি এলাকায় কবি মিলন মেলা

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার পাহাড়িয়া এলাকা গারো বাজার শালিয়াবহ গ্রামে রোববার (১২মার্চ)  দিনব্যাপী কবি মিলন মেলা ও কবিতা উৎসব অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) কবি নাসির আহমেদ।
বক্তব্যে তিনি বলেন, বাংলা সাহিত্যের শিকর হচ্ছে আবহমান গ্রাম বাংলায়। সেই গ্রাম বাংলার ঐতিহ্যের সাথে আধুনিকতার সমন্বয় করা গেলেই মৃত্তিকা সংলগ্ন সাহিত্য সৃষ্টি করা যাবে। শহরের কোলাহলে বসে জীবন ঘনিষ্ঠ সাহিত্যের রচনা করা সম্ভব নয়। তাই জীবন ঘনিষ্ঠ সাহিত্য সৃষ্টির জন্য গ্রামে সবাইকে আসতে হবে।
বাংলাদেশ টেলিভিশনের গীতিকার, সুরকার ও করটিয়া সাদৎ কলেজের প্রফেসর আলীম মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক অধীর চন্দ্র সরকার, কবি ও গবেষক দিদার মাহমুদ, কবি সোহরাব পাশা, কবি ড. মমতাজ বেগম, নাট্যজন আলী হাসান প্রমুখ।
এর আগে সকালে জাতীয় সংগীতের মধ্যদিয়ে উৎসবের শুরু হয়। উৎসবের উদ্বোধন করেন টাঙ্গাইল সাধারন গ্রন্থাগারের সাধারন সম্পাদক কবি মাহমুদ কামাল। অনুষ্ঠানের দুই পর্বে দেশের বিভিন্ন স্থান থেকে আসা শতাধিক কবি কবিতা পাঠ করেন।
অনুষ্ঠানে কবি মতিয়ারা মুক্তার “মাটির মা” কাব্য গ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়। এ বিষয়ে কবি মতিয়ারা মুক্তা বলেন, এমন আয়োজন আগে কোথাও হয়েছে কিনা আমার জানা নেই। এমন আয়োজনের সাথে যুক্ত থাকতে পেরে আমি নিজেকে গর্বিত মনে করছি। আগামী দিনগুলিতে আরো বৃহত্তর ভাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হবে বলেও তিনি আশাবাদ করেন।
কবি মিলন মেলা ও কবিতা উৎসবকে কেন্দ্র করে পাহাড়ি জনপদে এক ভিন্ন রকমের আমেজ বিরাজ করে। এ উপলক্ষে আয়োজন করা হয় গ্রামীন মেলার। পরে রাতে সংগীত ও নৃত্য পরিবেশেনের মধ্যদিয়ে উৎসবের সমাপ্তি হয়।
বাংলাদেশ বেতারের কন্ঠ শিল্পী এমদাদুল হক সরকার এ অনুষ্ঠানের আয়োজন করেন।